গুগল মামা

রুপক অর্থে একটা কথা আছে যে, কোকাকোলার সিক্রেট আজ পর্যন্ত কেউ জানে না। ঠিক তেমনি গুগলের সিক্রেটও কেউ জানে না। জেনে ফেললে তো আরো কতই না গুগল তৈরি করা যেত। গুগলের সিক্রেট না জানলেও গুগল কিভাবে কাজ করে সে ব্যাপারটা কিন্তু জানি পাঠক। তাই আপনাদের সাথে শেয়ার করতে এলাম।  তাহলে চলুন জেনে নেয়া যাক গুগল কিভাবে কাজ করে।

গুগল সাধারণত তিনটি ধাপে কাজ করে থাকে। 

প্রথম ধাপটি হলো ক্রলিং। প্রথমে গুগল ওয়েবসাইট গুলোতে স্পাইডার রোবট পাঠায়। এই স্পাইডার রোবট গুলোকে গুগল বট বলা হয়। গুগল বট গুলো পুরো ওয়েবসাইট ক্রলিং করে মানে পুরো ওয়েব সাইটটি সে স্ক্যানিং করে ডাটা সংগ্রহ করে। ঐ ওয়েবসাইটে যদি অন্য কোন ওয়েবসাইটের লিংক থাকে তাহলে সে সাথে সাথে মাল্টিপল গুগল বট হয়ে ঐ লিংকেও ঢুকে যায় এবং স্ক্যানিং করে ডাটা সংগ্রহ করে। এভাবে গুগল বট গুলো একটার পর একটা এমন করতে করতে লক্ষ লক্ষ কোটি কোটি ওয়েবসাইট ক্রলিং করে তথ্য সংগ্রহ করে তাদের ডাটাবেইজে প্রেরণ করে। একটা মজার ব্যাপার হলো এই বট গুলো সারাক্ষণই ওয়েবসাইটে ঘুরাঘুরি করে ওয়েবসাইটের রিসেন্ট আপডেট জানার জন্য।  



এখন দ্বিতীয় ধাপ হলো ইনডেক্সিং। ইন্ডেক্সিংটা হলো সাজানো। মানে গুগল বট সমূহ যে ডাটা গুলো প্রেরণ করে সেই ডাটাগুলো সাজিয়ে, শব্দ ও ইউআরএল গুলো  একসাথে করে রাখে। যেন চাহিবা মাত্র তথ্য গুলো সুন্দর করে পাওয়া যায়।



তৃতীয় ধাপটি হলো প্রোপার্টি অ্যালগরিদম। এর কাজ হলো ইনডেক্স থেকে অর্থপূর্ণ ও উপকারী তথ্য গুলোকে আলাদা করে ফলাফল হিসেবে আমাদের সামনে প্রদর্শন করা। আরো একটি কাজ প্রোপার্টি অ্যালগরিদম করে থাকে সেটা হলো ডুপ্লিকেট কোন তথ্য, নিম্নমানের কনটেন্ট এবং ব্রোকেন ইউআরএল গুলো মুছেফেলা। 



মূলত এভাবেই গুগল কাজ করে থাকে। 
এখন আসি ফলাফলের বিষয়ে। আপনারা যখন গুগল মামার কাছে কোন তথ্য চেয়ে সার্চ করেন তখন মাত্র কয়েক মিলি সেকেন্ডের মধ্যে গুগল মামা আপনাদের সামনে কয়েক লক্ষ সঠিক তথ্য প্রদর্শন করে।এই মাত্র কয়েক মিলি সেকেন্ডের মধ্যে গুগল মামা কি কাজ করে জানেন? 
তাহলে শুনুন কি কি কাজ করে। 




তার আগে একটা তথ্য আপনাদের দিয়ে রাখি যে গুগল পুরো বিশ্বব্যাপি তাদের লোকাল সার্ভার প্রতিষ্ঠা করেছে। 
প্রথমে আমরা সার্চ বক্সে যে কিওয়ার্ড গুলো টাইপ করে সার্চ করি তখন গুগল সেই কিওয়ার্ড গুলো দিয়ে তার লোকাল সার্ভারে হিট করে, লোকাল সার্ভার থেকে ঐ কিওয়ার্ড গুলোর সাথে সংশ্লিষ্ট তথ্যগুলো চায়৷
সেখানে যদি গুগল তথ্য গুলো না পায় তখন সে ঐ কিওয়ার্ড গুলো দিয়ে তার মেইন সার্ভারে হিট করে। তারপর সে সার্ভার থেকে তথ্য সংগ্রহ করে ইনডেক্সিং করে আমাদের সামনে উপস্থাপন করে। 
ভাবুন তো,  এই কর্মযজ্ঞ গুলো গুগল মামা মাত্র কয়েক মিলি সেকেন্ডের মধ্যে করে থাকে। কি আশ্চর্য রকম ব্যাপার। আমরা গুগলের এই সেবা গুলো একদম ফ্রীতে পেয়ে থাকি। 
সত্যিই প্রযুক্তি যে কতদূর এগিয়ে গেছে আমরা তা ধারণাও করতে পারি না। গুগল সব সময় আমাদের ফলোআপ করে। আমাদের কি পছন্দ, আমরা সবচেয়ে বেশী কি সার্চ করি, গুগল তার ম্যাপের লোকেশনের মাধ্যমে আমাদের ট্রাক করে যে আমরা কখন কোথায় যাই। এমনি নি আপনি যে আমার এই ব্লগটি পড়ছেন এটাও গুগলের একটা সেবা। 
সত্যিই গুগল একটা আশ্চর্য জিনিস।


1 comment: